জানুন কম্পিউটার স্বয়ংক্রিয় ভাবে বন্ধ হবার টিপস!

17y374wxsm96ajpg

আমরা অনেক সময় কম্পিউটারে ডাউনলোড দিয়ে বসে থাকি বা অন্য কোন জরুরী কাজে চলে যাই। বিশেষ করে রাতের বেলা ডাউনলোড দিয়ে ঘুমিয়ে পরি। এ ক্ষেত্রে দেখা যায় কম্পিউটারটি সারারাত চালু করা থাকে। এতে করে এক দিকে কম্পিউটার হার্ডওয়্যারের ক্ষতি হয় অন্যদিকে বিদ্যুতের অপচয়। এখন যদি আপনার ডাউনলোড হয়ে যাওয়ার পর কম্পিউটারটি নিজে নিজে বন্ধ হয়ে যায় তাহলে ভাল হয় তাই না? এই ছোট্ট টিপস্‌টি দেওয়ার জন্যই আমার আজকের এই টিউনটি করা।

windows xp বা windows 7 এর এটি একটি ডিফল্ট ফাংশন। এটি করার জন্য যা করতে হবে-

১. প্রথমে start>run- ক্লিক করুন এবং টাইপ করুন cmd অথবা start>all programs>accessories>command promt এ ক্লিক করুন।

২.এবার টাইপ করুন shutdown -f -s -t 3600 । এবার enter প্রেস করুন।

-s =Shuts down the local computer

-f =Forces running applications to close.

-t xx = Sets the timer for system shutdown in xx seconds. The default is 20 seconds.

এর অর্থ হল ৩৬০০ সেকেন্ড পর আপনার কম্পিউটারটি বন্ধ হয়ে যাবে। এখানে আপনি আপনার প্রয়োজনীয় সময় বসিয়ে ok করতে পারেন। আপনার ডাউনলোডার থেকে প্রয়োজনীয় সময় দেখে নিয়ে এবং কিছু সময় হতে রেখে সময় বসিয়ে দিলে সেই নির্দিষ্ট সময় পর আপনা কম্পিউটারটি বন্ধ হয়ে যাবে।

এই কোডিং এর আরো কিছু parameter নিচে দেওয়া হল-

-l : Logs off the current user, this is also the defualt. -m ComputerName takes precedence.

-s : Shuts down the local computer.

-r : Reboots after shutdown.

-a : Aborts shutdown. Ignores other parameters, except -l and ComputerName. You can only use -a during the time-out period.

-f : Forces running applications to close.

-m [\\ComputerName] : Specifies the computer that you want to shut down.

-c “message“ : Specifies a message to be displayed in the Message area of the System Shutdown window. You can use a maximum of 127 characters. You must enclose the message in quotation marks.

অটোমেটিক PC on করার জন্য আপনি যেটা করতে পারেন সেটা হল কম্পিউটার on হওয়ার সময় Del প্রেস করুন। সেখানে “power management setup” একটি উইন্ডো আসবে। সেখানে “Power on/ Resume by alarm” enable করে তারিখ ও সময় দিয়ে save করে বেরিয়ে আসুন। ঐ নির্দিষ্ট সময়ে আপনার কম্পিউটারটি on হয়ে যাবে। আর আপনি যদি Internet Download Manager ব্যবহার করেন তাহলে ডাউনলোড active করার জন্য IDM এ scheduler যান সেখানে সময় দিয়ে দিলে আপনার ডাউনলোড ঐ সময়ে শুরু হয়ে যাবে। IDM scheduler দিয়ে আপনি অটোমেটিক PC turn off ও করতে পারেন। এ জন্য “turn off when done” option টি এক্টভ করে ok করুন। তাহলে ডাউনলোড হয়ে যাওয়ার পর আপনার কম্পিউটারটি স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

bdtips © 2015