loading...

দই ফুচকা কিভাবে বানাবেন

2015_06_27_04_07_11_AVs4JqSlSqv6lQeyTVNjM9JPHxLoCF_originalনামে চাট না থাকলেও দই ফুচকা বা উত্তরভারতের দহিপুরী কিন্তু চাট বংশেরই সদস্য। দইফুচকা উত্তর ভারতের জনপ্রিয় রেসিপি হলেও দক্ষিণভারতেও কিন্তু এর চাহিদা কম নয়। এমনকী পূর্ব বা মধ্যভারতেও দইফুচকা বেশ জনপ্রিয় একটি চাট। স্ট্রিট ফুড বলে খ্যাত হলেও রাস্তার নোংরা, ধুলো, ধোঁয়ার মধ্যে দাঁড়িয়ে এই সুস্বাদু খাবার খাওয়া কিন্তু শরীরের পক্ষে ক্ষতিকর।

আর তাই তো বাড়িতে বানানো দই পুরী বাড়িতে বসে খেলে স্বাদও পাওয়া যাবে আর স্বাস্থ্য নিয়েও সমঝোতা করতে হবে না। তাহলে আসুন দেখে নেওয়া যাক কীভাবে বানাবেন দহি চাট।

পরিবেশন – ২ জনের জন্য
প্রস্তুতির সময় – ১০ মিনিট
উপকরণ ফুচকা

– ১০টি দই – ১ কাপ ভুজিয়া
– ১ কাপ সিদ্ধ করা আলু
– ১ কাপ কাঁচালঙ্কা কুচি
– ২ চা চামচ ভাজা জিরে ও শুকনো লঙ্কার মশলা
– ১ চা চামচ ধনেপাতা ও পুদিনা চাটনি
– ২ টেবিল চামচ তেঁতুল ও খেঁজুরের চাটনি
– ১ টেবিল চামচ চাট মশলা
– ১ চা চামচ লাল লঙ্কাগুঁড়ো
– ১/৪ চা চামচ কুচনো ধনেপাতা
– ১ টেবিল চামচ নুন – স্বাদমতো

প্রণালী:
সিদ্ধ আলুর খোঁসা ছাড়িয়ে নিন। এতে নুন, কাঁচালঙ্কা, ভাজা জিরে ও লঙ্কার মশলা দিয়ে আলু ভাল করে মাখুন। এবার সার্ভিং প্লেটে ৫টি করে ফুচকা রাখুন। ফুচকার উপরের দিকে ছোট ছোট করে গর্ত করে দিন। এ মধ্যে আলুর পুর ভরুন। সব ফুচকায় আলুর পুর ভরা হয়ে গেলে এর উপর দিয়ে চামচ ভর্তি করে দই দিন প্রত্যেকটি ফুচকায়। এর উপর ধনে ও পুদিনার সবুজ চাটনি একটু করে ছিটিয়ে দিন।ট একটি চামচে করে এর উপর দিয়ে তেঁতুল ও খেঁজুরের চাটনিও অল্প ছড়িয়ে দিন। এর উপর দিয়ে চাট মশলা ও লাল লঙ্কা গুঁড়ো ছড়িয়ে দিন। উপর দিয়ে ভুজিয়ে ছড়িয়ে তার উপরে ধনেপাতা কুচি দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

loading...
Updated: December 9, 2015 — 2:33 pm
bdtips © 2015