বেলুনে ভর দিয়ে নেট-এ

দূরবর্তী এলাকায় নেট-পরিষেবা দেবে বিশালাকার বেলুন। সৌরশক্তি আর বাতাসে ভর করে এগিয়ে আসছে আবাধ দুনিয়ার ভবিষ্যৎ। যৌথ উদ্যোগে গুগল এবং ভারত সরকার। এখানেই শেষ নয়, বেলুন পেরিয়ে গুগল-এর ঝুলিতে রয়েছে ‘ড্রোন’।

না, গল্প মোটেই জুলে ভার্নের ‘অ্যারাউন্ড দ্য ওয়ার্ল্ড ইন এইট্টি ডেজ’ বা ‘ফাইভ উইকস ইন আ বেলুন’ নয়। গুগল-দাক্ষিণ্যে বেলুনের মাহাত্ম্য সম্পূর্ণ অন্যদিকে মোড় নিতে চলেছে ভারতে। দেশের প্রত্যন্ত জায়গা, যেখানে ইন্টারনেট-সংযোগ পাওয়া দুরূহ, সেখানে বিশালাকৃতি বেলুনের মাধ্যমে নেট-পরিষেবা প্রদানের এক প্রকল্প যৌথভাবে গ্রহণ করল গুগল এবং ভারত সরকার।

ভারতে তাদের ‘লুন’ এবং ‘ড্রোন’-ভিত্তিক ইন্টারনেট পরিষেবা চালু করার জন্য সরকারের কাছে আবেদন করে। সরকার একটি কমিটি গঠন করে প্রস্তাব বাস্তবায়নের দিকে এগিয়েছে বলে সংবাদ সংস্থা জানিয়েছে। আপাতত বিএসএনএল-এর সঙ্গে যৌথ উদ্যোগে ব্রডব্যান্ড স্পেকট্রাম-এ ২.৬ ব্যান্ডে এ বিষয়ে নিরিক্ষা চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

৪জি মোবাইল ফোনে এই বেলুন সরাসরি সিগন্যাল পাঠাতে সমর্থ। সে দিক থেকে দেখলে ‘গুগল লুন’ মোবাইল টাওয়ারের পরিপূরক। গুগল জানাচ্ছে, এই বেলুন ৪০ কি.মি. পরিধির এলাকাকে পরিষেবা দিতে পারবে। সারা দিন কাজ করতে পারে— এমন সোলার প্যানেল এবং বায়ুশক্তির দ্বারা চালিত হবে এই বেলুন।

এই প্রকল্পে গুগল প্রযুক্তি সরবরাহের দায়িত্বই কেবল পালন করছে, সার্ভিস প্রোভাইডার-এর দায় তার নয়।

‘ড্রোন’-প্রকল্পে সৌরশক্তি-চালিত ৮টি ড্রোন-এর মাধ্যমে ইন্টারনেট পরিষেবা প্রদানের কথা ভাবছে গুগল।

Updated: December 7, 2015 — 12:02 am

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

bdtips © 2015