নারী-পুরুষের মস্তিষ্কে পার্থক্য কী?

1449121094নারী-পুরুষ ভেদে চলাফেরা, কথাবর্তা অনেক বিষয়েই ভেদাভেদ আছে। কিন্তু নারী, পুরুষের মস্তিষ্ক গঠনতন্ত্রে কোন পার্থক্য নেই। এমনটাই বলছেন, বিজ্ঞানীরা।

কিন্তু সম্প্রতি বিজ্ঞানীরা জানাচ্ছেন, মস্তিষ্কের গঠনতন্ত্রে এরকম কোনও ভেদাভেদ নেই। ১৬৯ পুরুষ-মস্তিষ্ক ও ১১২ নারী-মস্তিষ্ক নিয়ে গবেষণা করেন একদল গবেষক।  ঠিক কোন কোন জায়গায় তা আলাদা হয়ে যায় তা নিয়েই চুলচেরা বিচার করেন তারা।

ভারতীয় একটি গণমাধ্যম জানিয়েছে, ম্যাগনেটিং রেজোনেন্স ইমেজিং বা এমআরআই পদ্ধতির সাহায্যে এ কাজ করেন তারা। প্রাথমিক পরীক্ষায় মস্তিষ্কের অন্তত ১০টি অঞ্চলে  ৩৩ শতাংশ ফারাক নজরে আসে। আরো বিস্তারিত গবেষণায় এই ফারাকের পরিমাণ ক্রমশ কমতে থাকে।

গবেষণায় দেখা যায়, পুরুষ বা নারীর মস্তিষ্কে পার্থক্য দেখা গেছে মাত্র ৬ শতাংশ। অর্থাৎ ১০০টির মধ্যে মাত্র ৬টি মস্তিষ্ক পাওয়া যায়, যেগুলো নির্দিষ্টভাবে পুরুষের ধর্ম মানে কিংবা নারীর।

এরপর ২৬ বছর বয়সী মস্তিষ্কের উপর পরীক্ষা চালাতে গিয়ে দেখা যায়, এ ধরনের নির্দিষ্ট মেরুকরণসম্পন্ন মস্তিষ্ক মোটে ২.৪ শতাংশ। এই গবেষণায় স্পষ্টতই প্রমাণ মিলছে, মানুষের মস্তিষ্কের কোনও লিঙ্গভেদ সেই অর্থে নেই। তফাৎ তৈরি হয় অন্য বিষয়ে। লিঙ্গভেদ নিয়ে মানুষের মাতামাতি এই গবেষণা হয়ত অনেকটাই কমিয়ে দেবে, এমনটাই মনে করছেন উইমেন স্টাটিজের  বিশিষ্ট অধ্যাপিকা জর্ডন ইয়ং।

Updated: December 4, 2015 — 10:38 am

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

bdtips © 2015