১৯ বছর পর হাত বদলে বদলে ঘরে ফিরল মেয়ে

45560-12girlউনিশ বছর পর ঘরে ফিরেছে হারিয়ে যাওয়া মেয়ে। হতদরিদ্র পরিবারে আজ খুশির জোয়ার। মেয়েকে দেখতে গোটা গ্রামই ভেঙে পড়েছে মুর্শিদাবাদের মির্জাপুরে। উনিশ বছরের জীবনযুদ্ধে জিতে আজ সফল  ঘরের মেয়ে।  মঙ্গলবার বেলডাঙা থানায়  অভিযোগ দায়ের করে পরিবার।

কাশ্মীর বেড়াতে গিয়েছিলেন। বয়স  তখন  উনিশ-কুড়ি হবে। বিবাহিত তরুণী বাবা-মায়ের কাছেই থাকতেন বেশিরভাগ সময়। প্রতিবেশীদের সঙ্গে সেসময়ই কাশ্মীর বেড়াতে যাওয়া। প্রতিবেশীদের মধ্যে তিনজন পুরুষ আর একজন মহিলা ছিলেন। তারপর থেকেই খোঁজ মেলেনি।  বেলডাঙা থানায় অভিযোগ দায়ের করে পরিবার। ওই  প্রতিবেশীরাই কাশ্মীরে  তরুণীকে বিক্রি করে দেয় বলে অভিযোগ। বার দু-তিনেক হাত বদল হয়ে যান তরুণী। তাঁর  স্বামী দ্বিতীয় বিয়ের জন্যই নাকি তাকে বিক্রি করে দেওয়ার পরিকল্পনা করেছিল। অভিযোগ পরিবারের।

নাতনির খোঁজে বার দু-তিনেক কাশ্মীরও ছুটে গেছেন  ঠাকুমা।

উনিশ বছর পর  অবশেষে ঘরে ফিরেছে মেয়ে। মেয়ের কাছেই পরিবার শুনেছে বার দু-তিনেক হাত বদল হওয়ার পর অবশেষে এক কাশ্মীরি যুবকের সঙ্গে বিয়ে হয়েছে তাঁর। সেদিনের তরুণী আজ পাঁচ সন্তানের মা।

বারবার বাড়ি ফিরতে চেয়েছেন। ঘরে ফেরা আটকাতে  প্রাণে মারার চেষ্টা করা হয়েছে তাঁকে। দ্বিতীয় স্বামীও ফিরতে দেননি মুর্শিদাবাদে। শেষে রেজিনগর থেকে কাশ্মীরে কর্মসূত্রে যাওয়া কয়েকজনের সাহায্যে ঘরে ফেরেন তিনি।

Updated: November 25, 2015 — 12:18 am

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

bdtips © 2015