loading...

বেনাপোল ইমিগ্রেশনে ভিসা জটিলতায় সীমান্তবর্তী এরাকায় আটকা বিদেশিরা

 

চিকিৎসার জন্য এখন বাংলা থেকে অনেকেই পাড়ি দেন দক্ষিণ ভারতে৷ এক্ষেত্রে সবচেয়ে পরিচিত নাম হল ভেলোরের সিএমসি হাসপাতাল (ক্রিস্টান মেডিক্যাল কলেজ অ্যান্ড হসপিটাল)। খ্রিস্টান মিশনারি দ্বারা পরিচালিত একটি অলাভজনক প্রতিষ্ঠান৷ ফলে দেখা যায় এখানে হাসপাতালে জটিল অপারেশন করতে যে খরচ হয়, তা দিয়ে ভেলোরে যাওয়া আসা থাকা-খাওয়া এবং চিকিৎসার কাজ পুরোটা সেরে ফেলা যাবে। দক্ষিণ ভারতের রাজ্য তামিলনাডুতে অবস্থিত ভেলোর শহরটি৷রাজ্যের রাজধানী চেন্নাই থেকে ভেলোর ১৩৩ কিলোমিটার দূরে।

 

যাবেন কেমন করে?
সরাসরি বিমানে কলকাতা থেকে চেন্নাই পৌঁছে যেতে পারেন। অথবা কলকাতা থেকে ট্রেন চড়ে পৌছে যান চেন্নাই ৷চেন্নাই থেকে ভেলোর যাওয়ার জন্য সাধারণ মানের পাশাপাশি ভলবো বাসও রয়েছে ৷ বাস ছাড়াও চেন্নাই বিমানবন্দর এবং রেল স্টেশন থেকে ভেলোর যাওয়ার জন্য প্রি-পেড ট্যাক্সির ব্যবস্থাও আছে৷ ভেলোরের নিকটবর্তী স্টেশন হল কাটপাটি সেখানে নেমে সরাসরি অটোয় চড়ে পৌছে যাবেন সিএমসি হাসপাতাল৷ চেন্নাই থেকে কাটপাটি স্টেশনের দূরত্ব ১০৮ কিলোমিটার ট্রেনে সময় নেমে প্রায় আড়াই ঘন্টা৷চেন্নাই থেকে বাসে ভেলোর পৌছেতে সময় লাগে সাড়ে তিন ঘন্টা এবং ট্যাক্সিতে ঘন্টা তিনেক৷

 

থাকা খাওয়ার ব্যবস্থা
ভেলোর পৌছলে সিএমসির আশপাশে রয়েছে অসংখ্য হোটেল ও লজ । লজগুলোতে নিজে রান্না করে থাকারও সুবিধা আছে এবং সেগুলির ভাড়াও তুলনায় কম।এখানকার হোটেলে যখনই আসুক না কেন চেক আউটের সময় ২৪ ঘন্টা ৷হাসপাতাল অঞ্চলে এমন অনেক হোটেলই পাবেন যেখানে একেবারে বাঙালির ভাত ডাল মাছের ঝোলও মিলবে৷ বাংলায় কথা বলতে পারবেন ঠিকই তবে হিন্দি অথবা ইংরেজিতে কথা বলতে না জানলে অ্যাটেনডেন্ট হিসেবে হিন্দি বা ইংরেজিতে কথা বলতে পারে এমন কাউকে সঙ্গে নিয়ে যাবেন।

loading...
Updated: January 11, 2017 — 5:23 pm
bdtips © 2015