কী করে দূর করবেন আন্ডারআর্মসের কালো ছোপ?

স্লিভলেস পোশাকে সাজতে হলে আন্ডারআর্মস রাখতে হবে সুন্দর। শুধু মেয়েরাই নয়, আজকাল স্লিভলেস টি-শার্টে সাজেন হাঙ্করাও। জেনে নিন কী কী করলে আন্ডারআর্মসের কালো ছোপ থাকবে না, ত্বক মসৃণ হবে।

আন্ডারআর্মসে বহু কারণে কালো ছোপ দেখা যায়। তার মধ্যে প্রথম এবং প্রধান হল ঘাম। অথচ শরীরে ঘাম হওয়া একটি প্রাকৃতিক প্রক্রিয়া আর একেবারেই ঘাম না-হওয়া ত্বকের পক্ষে ভাল নয়। ঘামের সঙ্গে নিঃসৃত মেলানিন আর মৃতকোষ মিলিয়েই কালো ছোপ পড়ে যায়।

বেশ কিছু ঘরোয়া টোটকা রয়েছে যেগুলি নিয়মিত অনুসরণ করলে আন্ডারআর্মস সুন্দর রাখতে পারবেন।

 

 

১) অ্যালো ভেরা হল কালো ছোপের অব্যর্থ ওষুধ। আঙুলের ডগায় খাঁটি অ্যালো ভেরা জেল নিয়ে মাসাজ করুন আন্ডারআর্মসে। ২০ মিনিট রেখে দিন। এই ২০ মিনিট হাত উপরে করে শুয়ে থাকুন। তার পর জল দিয়ে ধুয়ে ফেলুন। এটা প্রতিদিন করলে তাড়াতাড়ি ফল পাবেন।

২) ঠাকুমা-দিদিমারা ছোটবেলায় সর-ময়দা মাখার কথা বলতেন। কালো ছোপ দূর করতে খুব ভালো কাজ দেয় সর-ময়দা। দুধ জ্বাল দেওয়ার সময় সর তুলে রাখুন আর ঠান্ডা হলে তাতে ময়দা মিশিয়ে আন্ডারআর্মে মাসাজ করুন। উপরের আলগা ময়লা আর মৃতকোষ পরিষ্কার হয়ে যাবে।

 

 

৩) একটি কাচের বাটিতে বেকিং সোডা আর জল দিয়ে পেস্ট তৈরি করুন। তার পর স্ক্রাবারের মতো আন্ডারআর্মে ব্যবহার করুন এই মিশ্রণটি। হয়ে গেলে ঠান্ডা জলে ধুয়ে ফেলুন।

৪) পাতলা করে দু’টি স্লাইস আলু কেটে নিন। একেকটি স্লাইস একেকটি আন্ডারআর্মে ৫-১০ মিনিট ঘষতে থাকুন। আলুর রস পিগমেন্টেশন দূর করতে খুব ভাল কাজ করে। হয়ে গেলে ঠান্ডা জলে ধুয়ে ফেলুন। প্রতিদিন করলে ভাল ফল পাবেন।

৫) স্যাফ্রন আর দুধের প্যাক প্রতিদিন রাতে লাগিয়ে সকালে ধুয়ে ফেললে খুব তাড়াতাড়ি চলে যাবে কালো ছোপ। কয়েক ফোঁটা দুধে এক চুটকি স্যাফ্রন মিশিয়ে তৈরি করে নিন প্যাক। সারা রাত না রাখতে পারলে ১৫-২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। এই প্যাকে আন্ডারআর্ম সুগন্ধিও হবে।

 

 

৬) একটি পাত্রে ৩ টেবিলচামচ এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল আর ১ কাপ ব্রাউন সুগার দিয়ে মিশ্রণ তৈরি করুন। প্রথমে আন্ডারআর্ম জল দিয়ে ভিজিয়ে নিন। তার পর ৫ মিনিট মিশ্রণটি মাসাজ করে জল দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত দু’বার করুন স্নানের আগে। তবে এর পর স্নান করার সময় আন্ডারআর্মে সাবান বা বডিওয়াশ লাগাবেন না।

৭) একটি পাতিলেবুর রস ছোট পাত্রে নিয়ে তাতে ২ চুটকি হলুদ আর এক চামচ মধু অথবা টক দই দিয়ে পেস্ট তৈরি করুন। পেস্টটি আন্ডারআর্মে লাগিয়ে ১০ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন। নিয়মিত করলে দ্রুত ফল পাবেন।

 

 

৮) কমলালেবুর খোসা রোদে শুকিয়ে মিক্সিতে মিহি করে গ্রাইন্ড করে নিন। তার পর সেই খোসার গুঁড়োতে মেশান দুধ আর গোলাপজল। ঘন পেস্ট তৈরি করে আন্ডারআর্মে লাগিয়ে রাখুন ১০ মিনিট। তার পর ঠান্ডা জলে ধুয়ে ফেলুন। ছোপ তো দূর হবেই, ত্বকে সুগন্ধও ছড়াবে।

Updated: January 8, 2017 — 4:45 pm

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

bdtips © 2015