পুরুষের চাইতেও যে ৫ টি ব্যাপারে বেশি এগিয়ে রয়েছেন নারী!

kনারী পুরুষ ভেদে কে কোন কাজটি অনেক বেশি ভালো করে করতে পারেন এই প্রশ্ন আসলে ছেলেরা বলে বসেন তারা সব দিক দিয়ে মেয়েদের থেকে এগিয়ে আছেন। কিন্তু যদি বৈজ্ঞানিক ও মানসিক উভয় দিক দিয়ে বিবেচনা করা হয় তাহলে কিন্তু বিষয়টি একেবারে অন্যরকম ভাবে প্রকাশ পায়। নারী ও পুরুষ উভয়েই নিজস্ব কিছু আলাদা গুণ রয়েছে যা দুজনকে সমানে সমান করে ফেলে। এমন অনেক কাজ আছে পুরুষেরা নারীদের থেকে এগিয়ে রয়েছে। আবার এমন অনেক কাজও রয়েছে যেখানে নারীরা পুরুষের চাইতে অনেক বেশিই এগিয়ে রয়েছে বা নারীরা সেসকল কাজ পুরুষের চাইতেও বেশি ভালো করে করতে পারেন।

১) মানসিক চাপ সহ্য করে নিতে পারেন মেয়েরাই বেশি
মানসিক চাপে পড়লে মেয়েরা কান্নাকাটি বা বিভিন্নভাবে রিঅ্যাক্ট করে থাকেন বলে অনেকেই ছেলেমানুষি বলেন। কিন্তু এই ব্যাপারটিই তাদের সেই মানসিক চাপটাকে সহ্য করে নিয়ে নিজেকে সামলে নিতে শক্তি যোগায়। ছেলেরা খুব সহজে কাঁদতে পারেন না বা রিঅ্যাক্ট করে নিজের ভেতরের অনুভূতি ব্যক্ত করতে পারেন না যার কারণে অনেকটা সময় তারা মানসিক চাপে ভুগে যন্ত্রণায় থাকেন।

২) সম্পর্ক ধরে রাখার ক্ষমতা ছেলেদের চাইতে মেয়েদেরই বেশি থাকে
যতোই বলুন না কেন মেয়েরা ছলনাময়ী কিন্তু একটি মেয়ে যেভাবে একটি সম্পর্কের ব্যাপারে সিরিয়াস থেকে সম্পর্ক ধরে রাখতে পারেন একটি ছেলে তা পারেন না। মেয়েদের আবেগ অনেক বেশি এবং এই আবেগের কারণেই অনেক গভীর ভাবে সম্পর্ক ধরে রাখতে পারেন মেয়েরা যা বেশীরভাগ ছেলের মধ্যেই থাকে না। কথায় বলে না সংসার সুখের হয় রমণীর গুণে।

৩) সঞ্চয়ের বিষয়টি মেয়েরাই বেশি ভালো পারেন
অনেকেই বলেন মেয়েরা অনেক শপিং করেন, টাকা খরচ করেন। কিন্তু হিসেব কষলে দেখা যাবে সেই মেয়েটিই যতোটা সঞ্চয় করছে একইসাথে থেকে ছেলেটি ততোটা সঞ্চয় করতে পারছে না। যদিও মেয়েরা শপিং করেন কিন্তু মেয়েরা একটি নির্দিষ্ট বাজেটে মাস চলতে অভ্যস্ত থাকেন যা ছেলেরা একেবারেই পারেন না। এতে করে মেয়েরা টাকা পয়সার ব্যবস্থাপনা এবং সঞ্চয় দুটো দিক দিয়েই ছেলেদের থেকে এগিয়ে থাকেন।

৪) একসাথে কয়েকটি কাজ সঠিকভাবে করার ক্ষমতা মেয়েদেরই বেশি রয়েছে
ছেলেদের একসাথে দুটি কাজ করতে বললে কোনো না কোনোভাবে দুটি কাজেই সমস্যা করে ফেলবেন। গবেষণায় দেখা যায় বেশীরভাগ পুরুষের মস্তিষ্ক একটি সময়ে একটি কাজ সম্পন্ন করার ক্ষমতা রাখে। কিন্তু অপরদিকে একজন নারীর মস্তিস্ক একইসাথে বেশ কয়েকটি কাজ সঠিকভাবেই সম্পন্ন করতে পারে।

৫) মেয়েদের স্মৃতিশক্তি ছেলেদের তুলনায় ভালো
কবে কোন সময় প্রথমে দেখা, কবে কথা শুরু, কবে কে কোন কথা বলেছিলেন এইসকল ব্যাপার ছেলেদের কাছে বিরক্তিকর কারণ ছেলেরা এগুলো একেবারেই মনে রাখতে পারেন না যা মেয়েরা অনায়েসেই মনে রাখেন। এছাড়াও ঘরের কোথায় কোন জিনিসটি রয়েছে ছেলেরা নিজেরা রেখেও ভুলে যান, কিন্তু মেয়েটি ভোলেন না। মেয়েদের স্মৃতিশক্তি ছেলেদের তুলনায় একটু বেশিই ভালো।

Updated: November 21, 2016 — 11:28 pm

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

bdtips © 2015