ছেলেদের রুপচর্চা

life-det-25-2-14অনেকে মনে করেন যে ছেলেদের রুপচর্চা করার কোনো প্রয়োজন নেই। কিন্তু এই ধারনটি সম্পুর্ন ভুল। ছেলেদের ত্বক মেয়েদের তুলনায় অনেক বেশী পুরু হয়। তাছাড়া এই গরমে ত্বক আরও নিশপ্রাণ ও তামাটে হয়ে যায়। অফিস এ এসি আবার বাইরে বের হলেই গনগনে রোদ। আবহাওয়ার তারতরম্যের কারনে ত্বকের উপর ও অনেক প্রভাব পড়ে। রোদে পুড়ে, বৃষ্টিতে ভিজে, ধুলাবালির প্রলেপে ত্বকের রং তামাটে, রুক্ষ ও ম্লান হয়ে যায়। ছেলেদের ত্বকের এ খসখসে ভাব দূর করতে অতিরিক্ত যত্নের প্রয়োজন। তাইতো এখন মেয়েদের পার্লারের পাশাপাশি ছেলেদের সৌন্দর্য বৃদ্ধির জন্য শহরের বিভিন্ন স্থানে গড়ে উঠেছে ‘জেন্টস পার্লার’।

কিন্তু ব্যাস্ততার কারনে অনেক সময়ই তাদের বাইরে পার্লারে যাওয়া সম্ভব হয় না। তাই একটু কষ্ট করে সপ্তাহে একদিন বাড়িতে বসেই নিতে পারেন ত্বকের যত্ন। প্রতিদিন রোদ থেকে বাসায় আসার পরে অবশ্যই পানি দিয়ে ভালোভাবে মুখ ধুয়ে ফেলতে হবে। এতে করে বাইরের সব ধুলা ময়লা দূর হয়ে যায় এবং মুখে ময়লা জমে থাকতে পারে না। ফলে ব্রণ হওয়ার সম্ভাবনা থাকে না

সপ্তাহে একদিন মুখে মধু ব্যাবহার করা যেতে পারে। ৩/৪ চামুচ মধু নিয়ে মুখে ভালোভবে মেখে নিন। এবার ১০ থেকে ১৫ মিনিট রেখে দিয়ে কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে নিন। এতে ত্বকের খসখসে ভাব দূর হয় এবং ত্বক কোমল হয়। ওটামিল কে সারারাত পানিতে ভিজিয়ে রেখে ব্লেন্ডার এ ব্লেন্ড করে নিন। এবার এর সাথে পানি মিশিয়ে ভালোভাবে পেস্ট তৈরী করুন। এটা সম্পুর্ন মুখে মাস্ক এর মত লাগিয়ে নিন। ১৫/২০ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন।

কোমল এবং নরম ত্বকের জন্য দুইটা ডিমের সাদা অংশ একসাথে বীট করে এতে ১ টেবিল চামুচ লেবুর রস মিশিয়ে মাস্ক তৈরী করে নিন। এবার এটাকে সম্পুর্ন মুখে মাস্ক এর মত করে লাগান। শুকিয়ে গেলে কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। মুখের ধুলাবালি দূর করার জন্য সপ্তাহে দু’দিন ভালো ফেসিয়াল স্ক্রাব দিয়ে মুখ পরিষ্কার করতে হবে। অথবা পেপে, শশা, আপেল পেষ্ট করে স্ক্রাব তৈরি করে ব্যবহার করতে পারেন।

ত্বকের সৌন্দর্য ধরে রাখতে বেসনের পেস্ট, মধু ও দুধ মুখের ত্বকে লাগান। এতে ত্বকের বলিরেখা দূর হবে। এছাড়া মুখের ব্রন দূর করতে ব্রণ এর উপর নিয়মিত ছন্দন বাতা লাগালে ব্রণ দূর হয়।

Updated: November 4, 2016 — 8:48 pm

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

bdtips © 2015