নখ ভাঙা রোধের উপায়

ls_19_01_2015_05-300x199হাত-পায়ের সৌন্দর্য অনেকাংশে নির্ভর করে নখের উপর। কিন্তু অনেক সময় দেখা যায় হুট করেই ভেঙে যাচ্ছে শখ করে একটু বড় করা নখটা। একটা নখ ভেঙ্গে যাওয়া মানে হাতের বাকি চার আঙ্গুলের নখও কেটে ফেলা।

 

তবে চাইলে খুব সহজে এবং কম পরিশ্রমে শক্ত করা যায় নখ। নখে পর্যাপ্ত পুষ্টির যোগান দিলে এবং একটু যত্ন করলেই পাওয়া সম্ভব কাঙ্খিত শক্ত লম্বা নখ। দেখে নেওয়া যাক নখের যত্নের খুঁটিনাটিঃ

রান্না-বান্না, তরকারী কাটা, হাঁড়ি পাতিল ধোয়া এবং বাগান করার সময় অবশ্যই গ্লাভস পরে নেয়া উচিত। এতে হাতে ময়লা লাগে না এবং নখে চাপ পরে না। তাছাড়া গ্লাভস পড়ে থাকায় বার বার ক্ষতিকর ডিটারজেন্ট ও সাবান হাতে লাগে না ফলে নখ ও হাতের ক্ষতি হয় কম।
যখনই সম্ভব নখে পেট্রোলিয়াম জেলি, ক্যাস্টর ওয়েল অথবা অলিভ ওয়েল মাখুন। বিশেষ করে প্রতিদিন ঘুমাতে যাওয়ার আগে অন্তত একবার এভাবে নখে ও নখের আশেপাশের ত্বক ময়শ্চারাইজ করে নিন। এতে নখের ভঙ্গুরতা কমে এবং রুক্ষ ভাব দূর হয়।
সব সময় নেইল পলিশ লাগিয়ে রাখা বা ঘন ঘন নেইল পলিশ রিমুভার ব্যবহার করাও নখের জন্য ক্ষতিকর যা নখের ভঙ্গুরতা অনেকাংশে বাড়িয়ে দেয়। তাই নখের স্বাস্থ্য ভালো রাখতে মাঝে মাঝে নেইল পলিশ লাগানো থেকে বিরত থাকুন।
নির্দিষ্ট সময় পর পর সামান্য পরিমাণে হলেও নখ ছোট করা উচিৎ। এতে নখ ভাঙ্গার প্রবণতা অনেক্তা কমে যায়। তাছাড়া নখের কোণা ধারালো হয়ে গেলে নেইল ফাইলার দিয়ে ফাইল করে নেয়া উচিৎ।
দাঁত দিয়ে নখ কামড়ানোর অভ্যাস তা আজই পরিত্যাগ করুন। কারণ সব সময় দাঁত দিয়ে নখ কাটলে নখ দূর্বল ও ভঙ্গুর হয়ে যায় এবং নখের স্বাভাবিক বৃদ্ধি হ্রাস পায়।
প্রতিদিনের খাবারের তালিকায় প্রচুর পরিমাণে ভিটামিন ই-সহ অন্যান্য ভিটামিন যুক্ত খাবার রাখুন। নখের স্বাস্থ্যের এই পুষ্টি উপাদানটি অত্যাবশ্যক। খাবারের মাধ্যমে ভিটামিন ই পর্যাপ্ত না পেলে ডাক্তারের পরামর্শ নিয়ে ভিটামিন ই ক্যাপসুল খেতে পারেন নিয়মিত। এতে শরীরের ভেতর থেকে নখে পুষ্টি পৌছাবে এবং নখ শক্ত ও স্বাস্থ্যজ্জ্বল হবে।
সপ্তাহে অন্তত একবার হালকা গরম পানিতে লবন মিশিয়ে নিয়ে নখগুলো অন্তত ২০ মিনিট ডুবিয়ে রাখুন। এরপর ব্রাশ দিয়ে হালকা করে ঘষে নিন। সব শেষে শুকনো করে মুছে নিয়ে গ্লিসারিন বা ভেসলিন ম্যাসাজ করে নিন। সপ্তাহে একবার লবণ পানিতে নখ ধুয়ে নিলে নখের স্বাস্থ্য ভালো হয়।

Updated: October 9, 2016 — 11:51 pm

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

bdtips © 2015