সকালে পানি খাওয়ার ৫টি উপকারিতা

morning-waterআমরা অনেকেই সকালে উঠে প্রথমে এক গ্লাস পানি খেয়ে তার পর কাজকর্ম শুরু করি। অভ্যাসের বশে করলেও সকালে উঠে পানি খাওয়ার উপকারিতা আমরা অনেকেই জানি না। তাহলে এবার জেনে নিন, সকালে খালি পেটে পানি খাওয়ার গুনগুলি।

সকালে খালি পেটে জল খেলে অনেক রোগব্যাধিকে দূরে রাখা ‌যায়। শরীরে জমা হয়ে ‌থাকা ‌যাবতীয় দূষিত পদার্থ বেরিয়ে ‌যায় দেহ থেকে। পরিষ্কার হয় রক্ত। সব থেকে ভাল ফল পেতে গেলে সকালে উঠেই ৪ থেকে ৫ গ্লাস জল খাওয়া উচিত। কিন্তু ১ বা ২ গ্লাস দিয়েই শুরু করা ভাল।

সকালে খালি পেটে জল খাওয়ার উপকারিতাগুলি

১-সকালে উঠেই জল খেলে বিপাকক্রিয়া সক্রিয় হয়ে ওঠে। আর ‌যদি ওজন কমাতে চান তবে কাল থেকেই সকালে উঠে জল খাওয়া শুরু করুন। উপকার পাবেন।

২- সকালে জল খেলে দেহে মৃত কোষের জায়গায় নতুন কোষ তৈরি হয়। এছাড়া পেশি মজবুত হয়। ফলে আপনার ফিটনেস বাড়ে।

৩- সকালে উঠে জল খেলে শরীরে থাকা দূষিত পদার্থ বেরিয়ে ‌যায়। রক্তের মধ্যে দ্রবীভূত বিষাক্ত রাসায়নিকগুলিও রেচন পদার্থ হিসাবে বেরিয়ে ‌যায়। রক্ত পরিষ্কার হলে ত্বকের উজ্জ্বলতা বাড়ে।

৪- সকালে উঠে জল খেলে কোষ্ঠকাঠিন্য থেকে রেহাই মেলে। সকালে উঠে পেট পরিষ্কার হয়ে ‌যায়। ফলে সারা দিন খাবার খেয়ে তৃপ্তি মেলে। খাবারের গুনগুলিও শরীরে ঠিকমতো আত্তীকরণ হয়। তাছাড়া কোষ্ঠকাঠিন্য থেকে হওয়া অন্যান্য রোগের হাত থেকেও মুক্তি মেলে।

৫- সকালে উঠেই জল খেলে গলা, চোখ, কিডনির একাধিক রোগকে প্রতিরোধ করা ‌যায়। ঋতুচক্র নিয়মিত থাকে।

এই জন্যই সকালে উঠে জল খাওয়া খুব গুরুত্বপূর্ণ। এই একটা অভ্যাস আপনাকে হাজারটা রোগ থেকে দূরে রাখবে।

Updated: October 4, 2016 — 1:16 pm

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

bdtips © 2015