আমার সাথে আমার husband এর পরিচয় ৭বছর আগে

imagesনাম প্রকাশে অনিচ্ছুক একজন জানিয়েছেন নিজের সমস্যার কথা।

“আমার সাথে আমার husband এর পরিচয় ৭বছর আগে। ওর সাথে রিলেশন হয় ছয় বছর আগে..সে আমার বেষ্টফ্রেন্ড ছিল…এখনও আছে। কিন্তু শুরু থেকে আমার পরিবারের কেউ ওকে পছন্দ করতনা,আমার বাকি বন্ধুরা খুব একটা ভালো বলতনা ওকে নিয়ে। ও খুব চুপচাপ থাকত ক্লাসে। বাসার বকুনি অনেক বারনের পরও আমি ওর সাথে যোগাযোগ রেখে যাই।
.
গত বছর সে একটু কেমন হয়ে যায়,আমাদের রিলেশন নিয়ে অনেক টেনশনে পড়ে যায়। আমাকে সবসময় বলতো আমাদের রিলেশন জায়েজ না। হাদিসে নাই …গুনাহ হচ্ছে এভাবে ঘুরাঘুরি করা..কথা বলা। সে অনেক চিন্তা করে আমাকে বিয়ের কথা বলে,তাহলে তো সম্পর্কটা জায়েজ হবে। আমাদের কোন অবৈধ সম্পর্ক ছিলনা,বিয়ের পরও আমরা যার যার বাড়িতে থাকি। সে খুব সৎ একটা মানুষ, আমিও অনেক চিন্তা করে রাজি হয়ে যাই। দুই জনের পরিবারকে না জানিয়ে আমরা বিয়ে করি আজকে এগারো মাস হচ্ছে,আল্লাহর রহমতে আমরা ভালো আছি.।
.
এতো বছরের পরিচয়ে বুঝতে পেরেছি সে মানুষ খুব সোজা সাপটা..বিয়ের আগে পড়ে কখনও আমার সাথে বারাবারি রকম ঝগড়া করেনি..রাগ করেছে কিন্তু একটা গালিও দেয়নি। সে আমকে খুব বিশ্বাস করে আমিও। কিন্তু সমস্যা হল আমার পরিবার।সে এখন ইনকাম ও করছে নিজে চলার মতন,আমাকেও অনেক কাজ শিখতে আগ্রহী করছে,পড়ালেখা করে আমিও যেন নিজের পায়ে দাঁড়াতে পারি। সে তার পরিবারের বড় ছেলে আর আমি ছোট মেয়ে, বিয়ের পর থেকে নানা বাহানায় ওর পরিবারের সাথে আমাকে পরিচয় করিয়ে দেয়,সবাই খুব ভালই মনে হচ্ছে। বিয়ের কথা কেউ জানেনা।
.
কিন্তু আমার পরিবার এখন বিয়ের জন্য পাত্র দেখছে। বিয়ের জন্য প্রপোজাল ও আসছে। আমার husband কে আমার পরিবার পছন্দ করেনা কারন সে এতটা সুন্দর না,এতটা attractive না বলে। উল্লেখ্য আমার পরিবারের আপু ভাইয়া আব্বু আম্মু সবাই সুন্দর। আমি আমার পরিবার কেও খুব ভালবাসি, আমার husband কেও। আমার পরিবারকেও আমার husband খুব পছন্দ করে।

 

এখন আমি কী করব? আম্মু বলেছে কোনভাবেই তাকে মানবেনা। আমি এটাও চাইনা সে কোনভাবে অপমানিত হউক আমার পরিবারের কাছ থেকে। এখনও সে কোন পার্মানেন্ট জব এ ঢুকেনি যে আমার বাসায় সে প্রস্তাব পাঠাবে। আমি এখন কী করতে পারি একটু জানাবেন?”
পরামর্শ:

কিছু মনে করবেন না আপু, কিন্তু আপনার স্বামী মানুষটি দেখতে সুন্দর নয় বলে আপনার পরিবারের কেউ তাঁকে পছন্দ করে না, এটা খুবই ছোট মনের পরিচায়ক। নিজেরে সুন্দর বলে অসুন্দর বা কম সুন্দর একজন মানুষের ভালোমানুষির কোন মূল্য নেই? আপনার স্বামী মানুষটিকে আমার খুবই ভালো ছেলে মনে হচ্ছে আপনার কথা শুনে। আলহামদুলিল্লাহ্‌, ভালো বর পেয়েছেন। বন্ধুরা ভালো বলল নাকি পরিবার খারাপ বলল, এগুলোতে কিছুই যায় আসে না। আপনি তাঁকে ৭ বছর যাবত চেনেন। এবং তিনি কেমন আপনিই সবচাইতে ভালো জানেন। তিনি যে বিয়ের আগে অন্যায় এমন কোন সম্পর্কে জড়াতে বলেন নি আপনাকে, এটাও তাঁর ভালোমানুষিরই লক্ষণ। আমার মনে হয় না এমন মানুষের সাথে আপনি খারাপ থাকবেন কখনো। সবচাইতে বড় কথা মানুষটি আপনাকে জীবনে সামনে এগিয়ে যাবার অনুপ্রেরণা দেয়, এতকিছুর পরও আপনার পরিবারকে ভালোবাসে। এমন একটি মানুষকে হারিয়ে ফেলার কোন মানে নিই।

তিনি এখন আপনার স্বামী, তাই প্রয়োজনে পরিবার ত্যাগ করতে হলেও করতে হবে আপু। পরিবার মেনে নেবে না বলে তো আর বিয়ে করা স্বামীকে তালাক দিতে পারবেন না, তাই না? আপাতত বিয়ের প্রপোজালগুলোকে ছলে বলে কৌশলে কোনভাবে এড়িয়ে যান। আর স্বামীর একটি চাকরি হবার অপেক্ষা করুন। চাকরি হলে সামাজিক রীতিনীতি মেনে তাঁকে বলুন পরিবারের কাছে প্রস্তাব পাঠাতে। যদি পরিবার মানা করে দেয় বা তাঁদেরকে অপমান করে, তাহলে সোজাই জানিয়ে দিন যে আপনি তাঁকে বিয়ে করে ফেলেছেন এবং তাঁর সাথে আপনার প্রায় এক বছরের দাম্পত্য ও সকল প্রকারের সম্পর্ক আছে। আপনার পক্ষে তাঁকে কোনভাবেই ত্যাগ করা সম্ভব না। যদি তাতেও পরিবার না মানে, স্বামীর হাত ধরে নতুন জীবন শুরু করুন। আপনি ভালো আছেন দেখলে পরিবার একসময় মেনে নেবেই। এই মানুষটি কত ভালো মানুষ, সেটা বুঝতে তাঁদের যতদিন সময় লাগে আর কি।

আর হ্যাঁ আপু, জীবনে মাঝে মাঝে আমাদের যে কোন একটি পক্ষ বেছে নিতেই হয়। তাই ভয় পাবেন না। সময়ে সময়ে সব ঠিক হয়ে যাবে।

Updated: April 26, 2016 — 11:11 am

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

bdtips © 2015