নারীদের প্রতি সতর্কতা জারি: বিদেশিদের সঙ্গে প্রেম করা যাবে না

14rere-thumbnailবিদেশি সুদর্শন যুবকদের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক তৈরি না করার জন্য চীনা নারীদের প্রতি সতর্কতা জারি করেছে দেশটির সরকার। এ ধরনের সম্পর্ককে ‘ডেঞ্জারাস লাভ’ (বিপজ্জনক ভালোবাসা) হিসেবে আখ্যায়িত করে বলা হয়েছে, ‘আপনার অজান্তেই তারা গুপ্তচরবৃত্তি করতে পারেন।’

 

জাতীয় নিরাপত্তার স্বার্থেই এ নির্দেশনা জারি করা হয়েছে বলেও জানিয়েছে কর্তৃপক্ষ। জাতীয় নিরাপত্তা শিক্ষা দিবসে দেশের নারী সরকারি কর্মীদের সতর্ক করতে পোস্টার ছেপেছে চীন। বলা হয়েছে: ‘বিদেশি সুদর্শন যুবকদের সঙ্গে ঘনিষ্ঠতা এড়িয়ে চলুন। এদের অনেকেই গুপ্তচরবৃত্তিতে জড়িত।’

 

সরকারি নির্দেশে ছাপা পোস্টারটি কমিক বইয়ের আকারেও ছাপা হয়েছে। মূল বক্তব্য ব্যাখ্যা করতে একটি কাহিনির সাহায্য নেয়া হয়েছে, যেখানে জিয়াও লি নামের এক সুন্দরী সরকারি কর্মী এক নৈশভোজের আসরে ডেভিড নামধারী লাল চুলওয়ালা এক বিদেশি যুবকের প্রেমে পড়েন। ওই যুবক নিজেকে ছাত্র হিসেবে পরিচয় দিলেও আসলে সে এক বিদেশি চর।

 

গল্পে আরো দেখা যায়, জিয়াও লি’র রূপের খ্যাতি করে এবং উপহার দিয়ে ডেভিড চীনা সুন্দরীর মন জয় করে। ধীরে ধীরে মেয়েটির থেকে বেশ কিছু গোপন তথ্য কৌশলে আদায় করে নেয় ডেভিড। কিন্তু শেষ পর্যন্ত যাবতীয় ষড়যন্ত্র গোয়েন্দাদের নজরে ধরা পড়ে এবং ডেভিড ও জিয়াও লি’কে গ্রেপ্তার করা হয়। পোস্টারের ছবিতে জিয়াও লি’কে হাতকড়া পরা অবস্থায় দুই পুলিশকর্মীর তিরস্কার শুনতে দেখা গিয়েছে।

 

ওই সতর্কীকরণ বার্তা সরকারি অফিসগুলির নোটিশ বোর্ডে দেখা গেছে। প্রধানত উচ্চপদস্থ ও অল্পবয়সী নারী কর্মীদের টনক নড়াতেই এই প্রচার বলে জানা গেছে। তাদের গুপ্তচরবৃত্তি ধরার খুঁটিনাটি শেখাতে বিশেষ প্রশিক্ষণ শিবির চালু করার কথাও চিন্তা-ভাবনা করছে প্রশাসন।

Updated: April 21, 2016 — 1:26 am

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

bdtips © 2015