সহজেই দূর করুন ত্বকের রোদেপোড়া দাগ

sunburnদিনকে দিন গরম যত বাড়ছে রোদের ঝাঁঝটাও যেন ঠিক তেমনই পাল্লা দিয়ে বেড়ে চলছে। দুটো মিনিট বাইরে বেরোনোরও উপায় নেই। খানিক বাদেই ত্বক জ্বলে খাক! বিশেষ করে আপনি যদি হন কর্মজীবী মানুষ তহলে তো কথাই নেই। সারাদিন কাজে-অকাজে বারবার সেই রোদের জ্বলন্ত তোপের মুখেই পড়তে হবে আপনাকে আর দিনশেষে বাসায় ফিরতে হবে সানবার্ন নিয়ে।

সামনে যেহেতু এই রোদের মাত্রা কমবে না বরং উত্তোরত্তর বাড়বে, তাই চলুন জেনে নিই এই রোদে পুড়ে যাওয়া ত্বকের সাথে যুদ্ধ করার ছোট্ট আর সহজ কিছু উপায়। ১. রোদে বের হোন ভাবছেন এ আবার কেমন উপায়! কিন্তু অবাক করা হলেও সত্যি যে এই পদ্ধতিটি খুব দ্রুত আপনাকে রোদেপোড়া ভাব থেকে মুক্তি দিতে পারে। এই ধরুন আপনার পায়ের কথা। যে জায়গাগুলোতে স্যান্ডেলের আস্তরন নেই সে স্থানে রোদেপোড়া ভাব হওয়াটা বেশ স্বাভাবিক। আর তাই স্যান্ডেল না পড়েই একটি খানিকটা হাঁটাহাটি করুন ( হাফিংটন পোস্ট )। হয়তো বাড়ির পাশে বা বাগানে কিংবা ছাদে। এতে করে খুব দ্রুত আপনার ফ্যাকাশে চামড়াটাও রোদে পুড়ে যাবে আর মিশে যাবে অন্য চামড়ার রংএর সাথে।

 

তবে এটা কেবল হালকা দাগের জন্যেই। অতিরিক্ত পুড়ে গেলে চিকিৎসকের পরামর্শ নিন। ২. গোসল করুন বিশেষজ্ঞদের মতে, পোড়া চামড়ায় ঠান্ডা পানি বা সরাসরি কোন পানি না লাগানোই ভালো। তবে এক্ষেত্রে আপনি একটা ছোট্ট গোসল সেরে নিতে পারেন। হালকা ঠাণ্ডা পানি তাতে করে রোদেপোড়া স্থানে লাগবে আর একটু হলেও স্বস্তি পাবেন। তবে এক্ষেত্রে সাবানকে একদম পরিহার করে চলুন। তারচাইতে বরং গোসলের সময় পানির সাথে বেকিং সোডা মিশিয়ে নিন। এটি আপনার পোড়া চামড়াকে ময়েশ্চারাইজারের যোগান দিতে ও ঠান্ডা করতে সাহায্য করবে। ৩. পানি পান করুন রোদে পুড়ে যাওয়া ত্বক আপনার শরীরের আরেকটি বিশেষ ও প্রয়োজনীয় ব্যাপারের দিকে আঙ্গুল তাক করে। আর সেটি হচ্ছে পানিস্বল্পতা।

 

প্রচুর পরিমাণে পানি পান করুন এ সময়। আর একটা কথা অবশ্যই মাথায় রাখবেন যে সামান্য যে কোন একটি ব্যাপার খুব বড় আকারে পরিণত হয় যখন সেটা নিয়ে টানা-হেঁচড়া একটু বেশি করা হয়। তাই রোদেপোড়া চামড়ার দিক থেকে নিজের মনযোগ সরিয়ে নিন। ভুলের পোড়া জায়গায় হাত দেবেন না। ৪. অ্যালোভেরা ব্যবহার করুন অ্যালোভেরা প্রাকৃতিকভাবে পোড়া স্থানের প্রদাহ ও যন্ত্রণা দূর করতে সাহায্য করে ( মেডিসিন নেট )। আর তাই পানির বদলে পোড়া স্থানে ব্যবহার করুন অ্যালোভেরা। সেই সাথে শুকিয়ে যাওয়া ত্বকে লাগান প্রচুর পরিমাণ ময়েশ্চারাইজার। এক্ষেত্রে লোশন হতে পারে আপনার জন্যে প্রচন্ড উপকারী একটি দ্রব্য।

Updated: April 8, 2016 — 11:55 pm

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

bdtips © 2015