চুল ও ত্বকের যত্নে দইয়ের জাদু

food_1_640699431যারা নিয়মিত দই খান তারা ব্যাপক উপকার লাভ করেছেন। এমনকি যারা মাঝে মধ্যে উপভোগ করেন, তারাও কিছু না কিছু উপকার পেয়েছেন। বহু মাতাত্ম্যে পরিপূর্ণ একটি দুগ্ধজাত পণ্য দই।

চুল ও খুশকির দেখভাল : চুল ও ত্বকের নানা সমস্যা দূর করে দই। খুশকি দূর করতে এর কার্যকারিতা দারুণ। দইয়ের সঙ্গে কয়েক ফোঁটা লেবুর রস ও সামান্য লবণ মিশিয়ে প্যাক তৈরি করুন। এটি চুলের গোড়ায় মাখুন। খুশকি চলে যাবে। পাতলা দইয়ে অলিভ ওয়েল মিশিয়ে মাথায় দিন। একই কাজ হবে।

মৃত ত্বক দূরীকরণে : দইয়ে রয়েছে ল্যাকটিক এসিড। ত্বকের মৃত উপাদান দূর করতে এর জুড়ি নেই। ত্বকে মসৃণতা আনে দই। সামান্য পরিমাণ ওটমিল পাউডার দইয়ে মিশিয়ে নিন। ডিমের সাদা অংশ নিন। এটা ত্বকে মেখে নিন।

বিøচিং : দই কিন্তু কার্যকর বিøচিং এজেন্ট। দইয়ের কমলার ছাল মিশিয়ে নিতে পারেন। কমলার ছাল নিজেই বিøচিং এজেন্ট। দই ও কমলার মিশেলে যে জিনিসটি পাবেন তা ত্বকের রং উজ্জ্বল করবে। দইয়ে আছে জিঙ্ক যা সূর্যরশ্মি থেকে ত্বককে রক্ষা করবে।

ঠোঁটের যতেœ : বিশেষ করে শীতে ত্বক শুষ্ক হয়ে ফেটে যায়। এর জন্যে বাজার থেকে লিপ জেল কেনার প্রয়োজন নেই। সামান্য দইয়ে দুই-তিন টুকরা জাফরান মিশিয়ে নিন। এটি ঠোঁটে ২০ মিনিট দিয়ে রাখুন। ঠোঁটের যাবতীয় সমস্যা দূর হয়ে যাবে। এর সঙ্গে সামন্যা সরিষার তেলও মিশিয়ে নিতে পারেন।

Updated: March 19, 2016 — 11:12 pm

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

bdtips © 2015