ভেজা চুলে বাইরে গেলে কি ঠাণ্ডা লেগে যায়?

8011452681474_333ভেজা চুলে বাইরে যাওয়া বারণ, বিশেষ করে মেয়েদের। যদি ঠাণ্ডা লেগে যায়! কিন্তু ঠাণ্ডা লাগার পেছনে কি আসলেই ভেজা চুলের কোনো হাত আছে?

ভেজা চুলে বাইরে যাওয়াটা আসলে খুব একটা স্বাচ্ছন্দ্যকর নয়। বিশেষ করে শীত বা বর্ষার সময়ে ভেজা চুলে বের হওয়াটা তো রীতিমত বিশ্রী ব্যাপার। কিন্তু এর সাথে ঠাণ্ডা লাগার সম্পর্ক নেই। ঠাণ্ডা, সর্দি বা ফ্লু হয়ে থাকে ভাইরাসের কারণে। ভাইরাসের সংস্পর্শে না এলে শুধুই ভেজা চুলের কারণে ঠাণ্ডায় আক্রান্ত হবার সম্ভাবনা নেই।

শীতকালে এবং ঋতু বদলের সময়ে ইনফ্লুয়েঞ্জা এবং বিভিন্ন রকম সর্দির ভাইরাস ছড়াতে থাকে। এসব ভাইরাসের সংস্পর্শে এলে আপনার চুল ভেজা থাকুক বা শুকনো খটখটে, ঠাণ্ডা লাগতেই পারে। এর জন্য ভেজা চুলের দোষ দিয়ে লাভ নেই। কিন্তু তার মানে এই নয় যে ঠাণ্ডা পড়েছে বা খুব বাতাস বইছে এমন সময়ে ভেজা চুলে বাইরে যাওয়াটা বুদ্ধিমানের কাজ। শীতকালে তো তা করাটা বড় বোকামি। কারণ ভেজা মাথার কারণে হাইপোথার্মিয়ার লক্ষণ দেখা দিতে পারে এবং তা শরীরের ইমিউন সিস্টেমের জন্য অনেক বড় একটা স্ট্রেস। তাই সর্দির জন্য না হলেও নেহায়েতই স্বাস্থ্য ভালো রাখার জন্য চুল শুকিয়ে বাইরে যাওয়া ভালো।

বোঝা তো গেলো যে ভেজা চুলের কারণে সর্দি লাগে না। তবে এর জন্য কী দায়ী? ডাক্তারদের মতে, আপনার যদি ঠাণ্ডা লেগে থাকে তবে কনুইয়ে বা রুমালে মুখ ঢেকে হাঁচি দেবেন এবং সর্দি হওয়া এড়াতে হাতের পরিচ্ছন্নতার ব্যাপারে থাকতে হবে খুব সাবধান।

Updated: February 13, 2016 — 1:34 pm

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

bdtips © 2015