ক্যান্সারকে দূরে রাখার ৫ টি উপায়

48944-cancerprotect4-2-16ক্যান্সার শব্দটার সঙ্গেই লেগে রয়েছে আতঙ্কের ছোঁয়া। বিশ্বজুড়ে দিনরাত্রি নানা পরীক্ষানিরিক্ষা চলছে। তবুও মেলেনি এই আতঙ্ক থেকে মুক্তির সঠিক কোনও পথ। প্রতিনিয়ত এই মারন রোগের শিকার হয়ে চলেছে শিশু থেকে বয়স্ক সকলেই। আর এই শিকারের ৭০ শতাংশ মানুষই নিম্ন বা মধ্য উপার্জনকারী দেশের বাসিন্দা। ফলে পাহাড় প্রমাণ খরচ চালিয়ে ক্যান্সার থেকে মুক্তি বেশির ভাগ মানুষের কাছেই অসম্ভব হয়ে পড়ে। সুতরাং উপায় হলো ক্যান্সারের হাতে ধরা না দেওয়া।
এমন পাঁচটি খাবার যা ক্যান্সারকে রাখে শত হস্ত দূরেঃ-

১। বেরিঃ সবরকমের বেরিতেই থাকে পেট্রোস্টিলবেনে নামের একধরণের অ্যান্টিঅক্সিড্যান্ট যা ক্যান্সারর প্রতিরোধ করতে সাহায্য করে। প্রতিদিনের ডায়েটে বেরিকে রাখলে ক্যান্সারকে অনেকটাই দূরে রাখা সম্ভব।

২। ব্রকোলিঃ ব্রকোলি, বাঁধাকপি, ফুলকপি বা ক্রুসিফেরাস পরিবারের অন্তর্গত যেকোনও সবজিতেই থাকে ফাইটোনিউট্রিয়েন্টস। এই ফাইটোনিউট্রিয়েন্টস ক্যান্সার প্রতিরোধ করে।

৩। হলুদঃ কাঁচা হলুদের একটি অন্যতম উপাদান হলো কারকিউমিন। কারকিউমিন শরীরে টিউমার তৈরিতে বাধা দেয়। ফলে কাঁচে হলুদ দিয়ে ক্যান্সারকে দূরে রাখা সম্ভব।

৪। ডালিমঃ ডালিমের মধ্যে থাকা এলাজিক অ্যাসিড শরীরের মধ্যে ক্যান্সারের কোষগুলিকে বাড়তে দেয় না। এবং ক্যান্সার তৈরির উপকরণ গুলিকে নিষ্ক্রিয় করে দেয়।

৫। আঙুরঃ আঙুরের খোসায় থাকে রেসভেরাটল নামে একরকম অ্যান্টিঅক্সিড্যান্ট যা ক্যান্সারের ছড়িয়ে পরা আটকায়। ফলে নিয়মিত আঙুর খেলে ক্যান্সারে আক্রান্ত হওয়ার সম্ভাবনা কিছুটা কমে।

Updated: February 4, 2016 — 6:11 pm

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

bdtips © 2015