প্রেমে পড়ার রহস্য

1448745256মানুষ হিসেবে অন্য একটি মানুষকে ভালবেসে ফেলা কিংবা তার সাথে সম্পর্কে জড়িয়ে যাওয়া স্বাভাবিক একটি ব্যাপার। এখানে দোষের কিছু নেই কারণ মানুষ কখনোই ইচ্ছাকৃত ভাবে কারো প্রেমে পড়েন না। এই ব্যাপারটি সবসময়ই মানুষের অজান্তেই ঘটে থাকে।

পৃথিবীতে অনেক শাশ্বত সত্যকেই ঘিরে রয়েছে রহস্যময়তা। রহস্যের সেই জাল খুলতে অন্ত নেই গবেষণারও। প্রেম কি? কিংবা কেউ কেন প্রেমে পড়ে?- এই সব বিষয়ের সাথে এবার যোগ হয়েছে মানুষ কেন প্রথম দর্শনে প্রেমে পড়ে!সম্প্রতি ওয়াশিংটন পোস্ট একটি প্রতিবেদন প্রকাশ করেছে।

এতে দেখানো হয়েছে, প্রথম দর্শনে প্রেমে পড়ার বিষয়টি গড়ে ওঠে সম্পূর্ণভাবে জীবতাত্ত্বিক ভিত্তির ওপর। যদিও ওই গবেষকরা এ বিষয়ে বিস্তারিত ব্যাখ্যা বিশ্লেষণের মাধ্যমে এখনও স্পষ্ট করতে পারেননি, তবে কিছু ইঙ্গিত দেওয়া হয়েছে এ বিষয়ে।প্রেমে পড়ার

গবেষণায় বলা হয়েছে, প্রেমের পড়ার প্রথম পর্যায়েই দ্রুত মত প্রকাশের ব্যাপারে ঝোঁক থাকে অনেকের মধ্যে। কেউ কেউ মনে করেন, কাউকে সম্ভাব্য সঙ্গী হিসেবে বেছে নেওয়ার ব্যাপারে মাত্র তিন মিনিট সময় নিয়ে থাকে কেউ কেউ, আবার কেউ খুব দ্রুত তার সম্ভাব্য সঙ্গীর কাছে প্রেম নিবেদন করে।

এ বিষয়ে অপর এক গবেষণায় বলা হয়েছে, যারা পরিচয়ের প্রথম কয়েক মিনিট ভালোভাবে উপভোগ করে তারা সাধারণত পরবর্তী নয় সপ্তাহের মধ্যেই সম্পর্কের উন্নতি ঘটায়। কিন্তু প্রথম দর্শনেই ভালোলাগার বিষয়টি সম্পূর্ণ বায়োলজিক্যাল বা জীবতাত্ত্বিক। যদিও আমেরিকার প্রায় অর্ধেক জনগোষ্ঠী মনে করে প্রথম দৃষ্টিতেই পুরোপুরি প্রেমে পড়ে যায় না।

গবেষণায় আরো দেখা গেছে প্রাণীদের মধ্যে পরস্পরের কাছাকাছি আসার বিষয়টি জেনেটিক্যাল। জিনগত কারণেই প্রথম রোম্যান্টিক আকর্ষণে অভিব্যক্তিমূলক ক্রিয়া ধরা পড়ে। আমরা এমন কিছু নির্দিষ্ট মানুষ খুঁজি যারা উপযুক্ত সঙ্গী হবে এবং প্রথম দর্শনে হয়তো ভাবতে পারে এই হচ্ছে সেই যাকে আমি খুঁজছি।

এক গবেষণায় দেখা গেছে নারীদের চেয়ে পুরুষদেরই প্রথম দর্শনেই প্রেমে পড়তে দেখা যায় বেশি। গবেষকরা এমনটাই মনে করেন কারণ, পুরুষদের শারীরিক ইঙ্গিতে সাড়া দেওয়ার প্রবণতা নারীদের চেয়ে বেশি এবং সম্ভাব্য সঙ্গীকে বিশ্বাস করার বেলায় ছেলেদের চেয়ে মেয়েরা সময় নিয়ে থাকে অনেক বেশি।

এ ছাড়া প্রথম দর্শনে প্রেমে পড়ার প্রবণতা দেখা যায় যখন তাদের বয়স কম থাকে অর্থাৎ কিশোর বেলায়।

Updated: January 2, 2016 — 10:41 pm

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

bdtips © 2015